শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বরখাস্ত বেনিতেস, রিয়ালের নতুন কোচ জিদান

প্রকাশিতঃ ০৫ জানুয়ারি, ২০১৬  

রিয়াল মাদ্রিদের ‘বাজে’ পারফরম্যান্সের জন্য বরখাস্ত করা হয়েছে প্রধান কোচ রাফায়েল বেনিতেসকে। দায়িত্ব দেওয়া হয়েছে ফ্রান্সের সাবেক তারকা জিনেদিন জিদানকে।

সোমবার ক্লাবের পরিচালনা পর্ষদের বৈঠকের পর সংবাদ সম্মেলন করে ৫৫ বছর বয়সী বেনিতেসকে সরিয়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়।
৪৩ বছর বয়সী জিদান রিয়ালের ‘বি’ দলের দায়িত্বে ছিলেন।
দায়িত্ব পাওয়ার পর রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা ফুটবলার বলেন, “আমি এই কাজে আমার মনপ্রাণ দিয়ে ঢেলে দিব, যাতে সব কিছু ঠিকভাবে চলে।”
গত রোববার ভালেন্সিয়ার বিপক্ষে রিয়ালের ২-২ গোলের ড্র ম্যাচটিই সান্তিয়াগো বার্নাবেউয়ের এই ক্লাবে বেনিতেসের শেষ ম্যাচ হয়ে থাকল।
রিয়ালের সভাপতি হিসেবে দুই মেয়াদে ফ্লোরেন্তিনো পেরেসের ১২ বছরে একাদশ কোচ হিসেবে নিয়োগ পেলেন জিদান। তার মেয়াদ সাংবাদিকদের জানানো হয়নি।
মূল দলের কোচ হিসেবে জিদানের প্রথম ম্যাচ হবে আগামী শনিবার; নিজেদের মাঠে দেপোর্তিভো লা করুনার বিপক্ষে।
বেনিতেসকে সরানোর ‘কঠিন’ সিদ্ধান্ত কেন পরিচালনা পর্ষদ নিল, তার ব্যাখ্যা দেননি পেরেস। সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রিয়াল মাদ্রিদে কোচ থাকার সময় বেনিতেসের নিবেদনের জন্য আমি ধন্যবাদ জানাতে চাই।”
গত ৩ জুন সাবেক কোচ কার্লো আনচেলত্তির উত্তরসূরি হিসেবে যোগ দেন বেনিতেস। সাত মাসের মধ্যেই সরে দাঁড়াতে হলো স্প্যানিশ এই কোচকে। স্পেনের ক্রীড়া দৈনিক এএস ও মার্কা সোমবার দুপুরে বেনিতেসকে সরিয়ে দেওয়ার খবর জানিয়েছিল। পরে রাতে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেয় স্পেনের সবচেয়ে সফল ক্লাবটি।বেনিতেসের অধীনে ২৫টি ম্যাচ খেলে মাত্র তিনটিতে হারে রিয়াল। তিনটি হারই লা লিগায়। এ সময় দুই ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন্স লিগের শেষে ষোলোতে উঠে সর্বোচ্চ ১০ বারের চ্যাম্পিয়নরা।
স্পেনের এই কোচের অধীনে মৌসুমের শুরুটা ভালোই হয়েছিল রিয়ালের; সব ধরনের প্রতিযোগিতা মিলে টানা ১৪ ম্যাচ অপরাজিত ছিল তারা। কিন্তু গত ৮ নভেম্বর লিগে সেভিয়ার মাঠে ৩-২ গোলে হারের মধ্য দিয়ে খেই হারায় রিয়াল। লিগের পরের রাউন্ডেই সবচেয়ে বড় ধাক্কাটি খায় তারা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে ঘরের মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হয়ে।
টানা এ দুই ব্যর্থতায় লিগের শীর্ষস্থান থেকে তৃতীয় স্থানে নেমে যায় রিয়াল। প্রচণ্ড সমালোচনার মুখে পড়েন বেনিতেস।
বার্সেলোনার বিপক্ষে বিশাল ব্যবধানে হারের পরই রিয়ালের ‘বি’ দলের দায়িত্বে থাকা জিদানকে মূল দলের কোচ করা নিয়ে কথা উঠেছিল। তবে তেমন কোনো সম্ভাবনা নেই বলে তখন জানান ক্লাবটির সাবেক এই তারকা।
তার কিছু দিন পর কোপা দেল রেতে দুর্বল কাদিসের বিপক্ষে এক ম্যাচ নিষেধাজ্ঞায় থাকা খেলোয়াড়কে খেলানোয় টুর্নামেন্ট থেকে বহিষ্কার হয় রিয়াল। একে তো দলের এমন খারাপ পারফরম্যান্স, তারওপর আবার টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া, একেবারে কোণঠাসা হয়ে পড়েন বেনিতেস।