বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

নিজামীর ফাঁসি বহালে উচ্ছ্বাস যুক্তরাষ্ট্রেও

প্রকাশঃ ০৭ জানুয়ারি, ২০১৬

আনন্দ সমাবেশে ফ্লোরিডা আওয়ামী লীগের নেতারা

সর্বোচ্চ আদালত যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসি বহাল রাখায় উল্লাস প্রকাশ করে দ্রুত রায় কার্যকরের দাবি জানিয়েছেন যুক্তরাষ্ট্রে বসবাসরত মুক্তিযোদ্ধাসহ প্রবাসীরা।

বুধবার আপিল বিভাগ জামায়াতে ইসলামীর আমীর নিজামীর ফাঁসির রায় বহাল রেখে রায় দেয়।

রায় ঘোষণার পর দেশের মতো নিউ ইয়র্ক, নিউ জার্সি, বোস্টন, ফ্লোরিডা, ওয়াশিংটন, পেনসিলভেনিয়াসহ বিভিন্ন স্থানে জড়ো হন বাংলাদেশিরা।

ফ্লোরিডার ওয়েস্ট পামবিচের লেকওয়ার্থ সিটির এক মিলনায়তনে আনন্দ-সমাবেশ করে স্থানীয় আওয়ামী লীগ।

ফ্লোরিডা আওয়ামী লীগের সভাপতি আতিকুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, সহ-সভাপতি কামালউদ্দিন ভূঁইয়া ও হাসান জাহাঙ্গীর প্রমুখ।

নিজামীর রায়ে সন্তোষ প্রকাশ করে বিবৃতি দিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ড, মুক্তিযোদ্ধা যুবকমান্ড, যুক্তরাষ্ট্র আওয়ামী আইনজীবী পরিষদ, যুক্তরাষ্ট্র সম্মিলিত পেশাজীবী সমন্বয় পরিষদ, জেনোসাইড একাত্তর ফাউন্ডেশন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিসহ প্রবাসীদের বিভিন্ন সংগঠন।

এসব বিবৃতিতে যুদ্ধাপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের পরিবার ও মুক্তিযোদ্ধাদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

নিজামীর ফাঁসি দ্রুত কার্যকরের মধ্য দিয়ে বাংলাদেশকে কলংকমুক্ত করার পথে আরেক ধাপ অগ্রগতি সাধিত হবে- এমন আশা করে বিবৃতি দিয়েছেন ওয়াশিংটন আওয়ামী লীগের সেক্রেটারি মাহমুদুন্নবী বাকি।

বোস্টনের নিউ ইংল্যান্ড আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউ ইংল্যান্ড যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ আরও কিছু সংগঠনের যুক্ত বিবৃতিতে ‘প্রত্যাশিত এই রায় দ্রুত কার্যকরের’ দাবি জানানো হয়েছে।