শনিবার ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

ভিজিট ভিসায় নারী পাচার, মন্ত্রণালয়কে সর্তক হওয়ার আহ্বান

প্রকাশঃ ১৪ জানুয়ারি, ২০১৬

ভিজিট ভিসার মাধ্যমে অনেক নারী বিদেশে পাচার করার অভিযোগ উঠেছে সংসদীয় কমিটিতে। নারী পাচারের বিষয়ে মন্ত্রণালয়কে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে কমিটি।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে সর্তক হওয়ার তাগিদ দেয় কমিটি।

কমিটি সভাপতি নূরুল মজিদ মাহমুদ হূমায়ুনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য মো. শাহাব উদ্দিন, মো. ইসরাফিল আলম, মাহফুজুর রহমান এবং মো. আয়েন উদ্দিন অংশ নেন।

বিদেশে যে সব কর্মী পাঠানো হবে তাদের ইন্স্যুরেন্সের আওতায় আনা, ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের মাধ্যমে প্রবাসী কর্মীর সন্তানদের শিক্ষার জন্য সহায়তা এবং সাংস্কৃতিক টিমের মাধ্যমে ও ভিজিট ভিসায় বিদেশে অনেক নারী পাচার করা হয়। এসব বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এদিকে জি টু জি প্লাস পদ্ধতির আওতায় সমঝোতা স্মারক স্বাক্ষর করে যত দ্রুত সম্ভব মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, বোয়েসেল বহির্বিশ্বে স্বল্প খরচে/বিনা খরচে নো লস লেস প্রফিটের (এএলএলপি) মাধ্যমে স্বল্প দক্ষ, দক্ষ ও পেশাজীবী কর্মী পাঠায়। বোয়েসেলের মাধ্যমে বহির্বিশ্বে ১৯৮৩-৮৪ থেকে ২০১৪-২০১৫ পর্যন্ত ৫৩ হাজার ৯৫৫ জন কর্মী পাঠানো হয়েছে।

এছাড়া কোরিয়া, জর্ডান ও বাহরাইনে কর্মী পাঠানোর পাশাপাশি বোয়েসেল যে কোনো পেশায় কর্মী পাঠাতে পারে। বর্তমানে বোয়েসেলের মাধ্যমে ওমান ও মালদ্বীপে ডাক্তার এবং বাহরাইনে স্বল্পদক্ষ শ্রমিক পাঠানো হচ্ছে ।

বিএমইটি নিয়ন্ত্রণাধীন টিটিসি সেন্টারের মাধ্যমে যে সব শ্রমিকদের প্রশিক্ষণ দেওয়া হয় তাদের প্রণোদনা ও সহায়তা বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেওয়া করা হয়।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিএমইটির মহাপরিচালক, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, বায়রার সভাপতি মো. আবুল বাসারসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।