বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

মার্চেই শুরু হচ্ছে মেট্রোরেলের কাজ

প্রকাশঃ ১৫ জানুয়ারি, ২০১৬

চলতি বছরের মার্চ মাসেই মেট্রোরেলের ফিজিক্যাল কনস্ট্রাকশন শুরু হবে বলে জানিয়েছেন সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার ঢাকেশ্বরী মন্দিরে আয়োজিত মহানগর পূজা কমিটির এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলের রুট পরিবর্তনের আর কোনো সুযোগ নেই । আমরা অবশ্যই মার্চে ফিজিক্যাল কনস্ট্রাকশনটা শুরু করবো। তাই সবাইকে বলবো এ নিয়ে আর তর্ক করার প্রয়োজন নেই।

সেতুমন্ত্রী বলেন, জাতীয় স্বার্থে মেট্রোরেল করা হচ্ছে, এটা কারো স্বার্থে নয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থে সেখানে একটা স্টেশন হবে। এটা সাউন্ড প্রুভ সিস্টেম হবে।

তিনি বলেন, মেট্রো রেলের রুট পরিবর্তন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলন করছে। অথচ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে দফায় দফায় বৈঠক করে আমরা এ রুট ঠিক করেছি। এটা বিদেশিদের একটা প্রজেক্ট। এখানে সাড়ে ২২ হাজার কোটি টাকার প্রজেক্টের মধ্যে ১৬ হাজার কোটি টাকা হচ্ছে জাপানের অ্যাজাইকা কোম্পানির। তাই এটি পরিবর্তনের কোন সুযোগ নেই।

সাংস্কৃতিক কর্মকাণ্ড ক্ষতিগ্রস্থ হবে না বলে উল্লেখ করে তিনি বলেন, কেউ কেউ বলছে এখানে পহেলা বৈশাখসহ সাংস্কৃতিক কর্মকাণ্ড ক্ষতিগ্রস্থ হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় এলাকায় সাউন্ড প্রুভ সিস্টেম আছে, তাই শব্দজনিত সমস্যা অথবা সাংস্কৃতিক কর্মকাণ্ড বিঘ্নিত হওয়ার কোন সুযোগ নেই।

যোগাযোগ মন্ত্রী বলেন, এটা সাউন্ড প্রুভ সিস্টেম হবে। এ সিস্টেম হওয়ার কারণে সেখানে কেউ টেরও পাবে না। মেট্রোরেল হলে সেখানে আর যানজট থাকবে না। শব্দ দূষণ হবে না। কাজেই এ মূহুর্তে মেট্রোরেলের রুট পরিবর্তনের কোন সুযোগ নেই।

সড়ক দুর্ঘটনা সম্পর্কে তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় একমাত্র মালদ্বীপ ছাড়া বাংলাদেশে বর্তমানে সড়ক দুর্ঘটনা কম। দুর্ঘটনা কমানোর জন্য ড্রাইভারদের বেপরোয়া গাড়ি চালনো বন্ধ করতে হবে।

মহানগর পূজা কমিটির সভাপতি জে এল ভৌমিকের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত, বীর উত্তম সি আর দত্ত, সংসদ সদস্য হাজী সেলিম, নৌ পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শ্রী অশোক মাধব প্রমুখ।