রবিবার ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

পাকিস্তানি ১৯৫ যুদ্ধাপরাধীর তথ্য-উপাত্ত সংগ্রহে কমিটি

প্রকাশঃ ২০ জানুয়ারি, ২০১৬

পাকিস্তানের ১৯৫ যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তার বিরুদ্ধে প্রাথমিক তথ্য-উপাত্ত সংগ্রহে কমিটি গঠন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। ৫ সদস্যের কমিটির প্রধান করা হয়েছেন সংস্থার তদন্তকারী কর্মকর্তা মতিউর রহমানকে।

বুধবার (২০ জানুয়ারি) বেলা এগারটায় তদন্ত সংস্থার রাজধানীর ধানমণ্ডির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

আব্দুল হান্নান খান জানান, পাকিস্তানের ১৯৫ জনের বিচারের বিষয়ে প্রাথমিক তথ্য-উপাত্ত সংগ্রহ করবে কমিটি। এটি কোনো আনুষ্ঠানিক তদন্ত নয়।

সরকারের নির্দেশনা পেলে ও ক্ষেত্র প্রস্তুত হলে দেশীয় যুদ্ধাপরাধীদের পাশাপাশি পাকিস্তানের ১৯৫ যুদ্ধাপরাধীর বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু হবে বলেও জানান তিনি।

মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ মামলার তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের জন্য এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মামলার তদন্তকারী কর্মকর্তা হরি দেবনাথ উপস্থিত ছিলেন।

আব্দুল হান্নান খান জানান, ঢাকার পাশাপাশি দেশের অন্য সাতটি ‍বিভাগীয় পর্যায়ে মানবতাবিরোধী অপরাধ মামলার তদন্তের জন্য তদন্ত সংস্থার পর্যাপ্ত সোনারবাংলা ৭১. কমকে জনবল রয়েছে। ওই সাত বিভাগীয় শহরেও তদন্ত সংস্থার কার্যালয় স্থাপন করে সেখান থেকে তদন্ত কাজ পরিচালনার চিন্তা করা হচ্ছে।