বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

জঙ্গি সংশ্লিষ্টতা: সিঙ্গাপুর প্রবাসীরা বিব্রত, উদ্বিগ্নও

প্রকাশঃ ২২ জানুয়ারি, ২০১৬

সোনারবাংলা ৭১.কম ডেস্ক:তারা বলছেন, দেশে জঙ্গিবাদী তৎপরতা নিয়ে তারা চিন্তিত থাকলেও প্রবাসে বসে বাংলাদেশিরা এই কাজ করবে, তা ভাবতে পারেননি।

“সিঙ্গাপুর খুবই নিরাপদ এবং আমরা একে এরকমই দেখতে চাই। আশা করব, সিঙ্গাপুরবাসী আমাদের সবাইকে সন্ত্রাসী হিসেবে দেখবে না,” এক ধরনের শঙ্কা নিয়েই বলছেন প্রবাসী নির্মাণ শ্রমিক মো. নুরুজ্জামান (৩২)।

আইএসকে অনুসরণ করে ওই ২৬ জনের বাংলাদেশে সশস্ত্র জিহাদের পরিকল্পনা নিয়ে প্রতিবেদন প্রকাশকারী সিঙ্গাপুরের দৈনিক স্ট্রেইট টাইমসকে একথা বলেন তিনি।

‘লিটল ইন্ডিয়ায়’ থাকা অনেক বাংলাদেশি শ্রমিকের আশঙ্কা, এই ঘটনা সিঙ্গাপুরে প্রবাসী বাংলাদেশিদের চাকরির বাজারে বিরূপ প্রভাব ফেলবে।

নুরুজ্জামান বলেন, “এরা খুবই অল্প। এখানে থাকা প্রবাসীদের তুলনায় তারা নগন্য। আমাদের অধিকাংশ-ই তাদের বিশ্বাসের সাথে একমত নয়। আমাদের দেশও জঙ্গিবাদে বিশ্বাসী নয়।”

পারভেজ রহমান (৪৪) নামে অন্য এক নির্মাণ শ্রমিক চ্যানেল নিউজ এশিয়াকে বলেন, জঙ্গিবাদে বিশ্বাসীদের অবশ্যই সিঙ্গাপুরে থাকতে দেওয়া উচিত নয়।

“এটা আমার পরিবার কিংবা দেশের জন্য নিরাপদ নয়। এরা বিপজ্জনক।”

নিজেদের নিরাপত্তার স্বার্থেই ভবিষ্যতে জঙ্গি সংশ্লিষ্ট এরকম কারও খোঁজ পেলে তাকে তাৎক্ষণিকভাবে কর্তৃপক্ষের হাতে সোপর্দ করবেন বলে জানান ছয় বছর ধরে সিঙ্গাপুরে থাকা এই বাংলাদেশি।

এ ঘটনায় ‘বিরক্তি’র কথা জানিয়েছেন প্রবাসী শ্রমিক সুশীর রায়ও। তিনি বলেন, বাংলাদেশি প্রবাসীরা এখানে কাজ করতে এসেছে, সমস্যা সৃষ্টি করতে না।

“এটা খুবই বেদনাদায়ক। যেখানে সারাক্ষণ আমরা কী করে আমাদের দেশের উন্নতি হবে, তা নিয়ে চিন্তা করি, সেখানে কিছু লোক চিন্তা করছে কী করে ধ্বংস করা যায়!”

মাসুদ (২৪) নামে আরেক বাংলাদেশি শ্রমিকও সুশীরের সঙ্গে একমত পোষণ করেন।

“এটা ঘটবে আমি কল্পনাও করিনি। একজন বাংলাদেশি ও একজন মুসলমান হিসেবে আমি লজ্জিত।”