রবিবার ১৬ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৩ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

বাংলাদেশ অমিত সম্ভাবনার দেশ : বেনজীর

প্রকাশঃ ২৫ জানুয়ারি, ২০১৬

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন, বাংলাদেশ অমিত সম্ভাবনার দেশ। অসম্ভবকে সম্ভব করার দেশ বাংলাদেশ। ২০১৪ সালে এতো জ্বালাও-পোড়াওয়ের মধ্যেও বাংলাদেশের জিডিপি বৃদ্ধি পেয়েছে। এ থেকে প্রমাণ হয় বাংলাদেশ অমিত সম্ভবনার দেশ।

রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

হল বিতার্কিকদের সংগঠন হাউজ অব ডিবেটরস’র আয়োজনে ‘চপস্টিক ৫ম আন্তঃক্লাব বির্তক প্রতিযোগিতা-২০১৬’ এর বিজয়ীদের হাতে পুরস্কারও তুলে দেন বেনজীর আহমেদ।

এসময় তিনি বলেন, এদেশের মানুষের সঙ্গে প্রকৃতির অনেক মিল রয়েছে। এরা খেটে খাওয়া মানুষ। সৎ কিন্তু অন্যায়ের সঙ্গে আপোষ করে না। কোনো কিছু চাপিয়ে দিলে তা প্রতিহত করাই এদের স্বভাব। স্বৈরাচারকে প্রতিহত করেছে। এখন স্বৈরাচারের আমলের উত্তাল সময় নেই। এখন অবস্থার পরিবর্তন হয়েছে। প্রধানমন্ত্রী বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত করার ঘোষণা দিয়েছেন। কিন্তু আমি বলবো ২০৪১ নয়, বাংলাদেশ এর আগেই উন্নত রাষ্ট্রে রূপ নেবে। ২০ বছর পর বাংলাদেশ সারা পৃথিবীকে লিড দেবে। কারণ বাঙালি এমন জাতি যারা অসম্ভবকে সম্ভব করে।

এসময় নিজের হলের ছোট ভাইদের উপদেশ দিয়ে বেনজীর আহমেদ বলেন, ছাত্রের কাজ হচ্ছে পড়া। এখন চলছে বুদ্ধির প্রতিযোগিতা। তাই আমাদের সব পড়তে হবে। শুধু তাত্ত্বিক জ্ঞান নয়, ব্যবহারিক জ্ঞান ও অর্জন করতে হবে। জ্ঞানে সু-সজ্জিত হয়ে এগিয়ে যেতে হবে।

নিজের সময়কার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়া লেখার বর্ণনা দিতে গিয়ে জহুরুল হক হলের সাবেক এই ছাত্র বলেন, আমাদের সময়ে এ বিশ্ববিদ্যালয়ে বেশ কিছু জায়গায় ইনফরমাল গ্রুপ ছিল। তারা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে পড়া লেখা করতো, মুভি দেখতো। তা আবার সবার সঙ্গে বর্ণনা করতো। তাই আমি বলবো আজ যদি এ অবস্থা থাকে তা অব্যাহত রাখতে হবে। কারণ আগে বলা হতো জ্ঞানই শক্তি আর এখন বলা হয় তথ্যই শক্তি। তাই আমাদের বেশি বেশি তথ্য জানতে হবে। বুদ্ধিভিত্তিক কাজ করে এগিয়ে যেতে হবে।

হাউজ অব ডিবেটরস’র সভাপতি মেহেদী হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আজিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেন, অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান প্রমুখ।

‘চপস্টিক ৫ম আন্তঃক্লাব বির্তক প্রতিযোগিতা-২০১৬’ এ বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটি। আর রানার্স আপ হয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাব। সেরা বির্তাকিক নির্বাচিত হয়েছেন বিরোধী দলীয় নেতা।

কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে বীর শ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ কলেজ ডিবেটিং ক্লাব। আর রানার্স আপ হয়েছে ভিকারুন্নেসা নুন স্কুল অ্যান্ড কলেজ ডিবেটিং ক্লাব। সেরা বির্তাকিক নির্বাচিত হয়েছেন বিরোধী দলীয় সাংসদ।