শনিবার ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

রেলওয়ের উন্নয়নে মহাপরিকল্পনা : রেলমন্ত্রী

প্রকাশঃ ০১ ফেব্রুয়ারি, ২০১৬

বর্তমানে ৪৪ জেলায় রেলপথ সুবিধা রয়েছে জানিয়ে রেলপথ মন্ত্রী মো. মজিবুল হক বলেছেন, দেশের আরও ১৫ জেলাকে রেলের আওতায় আনার প্রক্রিয়া চলছে।
সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের এমপি সানজিদা খানমের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।
প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী ২০ বছরে বাস্তবায়নের লক্ষ্যে রেলওয়ের একটি মহাপরিকল্পনা গ্রহণ করেছে সরকার। উক্ত মহাপরিকল্পনায় অর্ন্তভূক্ত ২৩৫টি প্রকল্প বাস্তবায়নের জন্য ২ লাখ ৩৩ হাজার ৯৪৪ দশমিক ২১ কোটি টাকা প্রয়োজন হবে। এ প্রকল্পগুলো বাস্তবায়ন হলে নতুন ১৫ জেলা রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে। তখন রাজধানী থেকে রেলওয়ে নেটওয়ার্কভূক্ত সব জেলায় সরাসরি ট্রেন পরিচালনা করা সম্ভব হবে।
মো. সোহরাব উদ্দিনের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকা বিমানবন্দর স্টেশনের প্লাটফর্মে অবৈধ দখলে থাকা দোকানগুলো উচ্ছেদে পদক্ষেপ নেয়া যাচ্ছে না। নিয়মানুযায়ী উচ্ছেদ পরিকল্পনা গ্রহণ করা হলেও হাইকোর্টের স্থিতাবস্থা থাকায় তা বাস্তবায়ন হচ্ছে না। তবে স্থিতাবস্থা প্রত্যাহারের জন্য পদক্ষেপ নেয়া হয়েছে।
নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে রেলওয়ের অধীন অব্যবহৃত জমির পরিমাণ ছিল ১৩ হাজার ৬৯৫ দশমিক ৫২ একর। এরমধ্যে ৫ হাজার ৬২৯ দশমিক ৯৬ একর জমি বন্দোবস্ত দেয়া হয়েছে। বাকী জমি পতিত অবস্থায় আছে।