শনিবার ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৯শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

শুরুতেই সরগরম বইমেলা

প্রকাশঃ ০২ ফেব্রুয়ারি, ২০১৬

= নিজস্ব প্রতবিদেকঃ এবার শুরুতেই জমে উঠেছে অমর একুশে বইমেলা। দ্বিতীয় দিন মঙ্গলবার সন্ধ্যায় মেলায় বইপ্রেমীদের ভিড় ৭১.কমকেলক্ষ করা গেছে। তবে ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যাই বেশি। সবাই ঘুরে ঘুরে বই দেখছে, আড্ডা দিচ্ছে, কেউ তুলছে সেলফি। তবে কারো কারো হাতে বইয়ের ব্যাগও দেখা গেছে।
মেলায় কথা হয় সরকারি কবি নজরুল কলেজ থেকে সদ্য মাস্টার্স সম্পন্ন করা চয়নের সঙ্গে। তার হাতে দেখা গেল গবেষণাধর্মী বই। তিনি সোনারবাংলা ৭১.কমকে=বলেন, বাংলা একাডেমির স্টল থেকে বইগুলো কিনেছি, চাকরির পরীক্ষার ক্ষেত্রে এ বই সহায়ক হবে।
মেলা ঘুরে দেখা গেছে, অনেক স্টল এখন গোছানো হচ্ছে। কোনো কোনো স্টলে চলছে বই সাজানোর কাজ। দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের স্টলে গিয়ে দেখা গেল এখনো সাজানো হচ্ছে।
কবি প্রকাশনীর বিক্রয়কর্মী গোপা মন্ডল সোনারবাংলা ৭১.কমকে= বলেন, মেলায় লোক সমাগম ভালোই হচ্ছে, তবে যারা আসছে তারা মূলত দর্শনার্থী। শুক্রবারের পর থেকে বেচাকেনা জমবে বলে মনে করেন তিনি।
জনপ্রিয় কলামিস্ট সৈয়দ আবুল মকসুদের ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্ছশিক্ষা’ বইটি আজ বাজারে এসেছে। বইটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশনী।
বাংলা একাডেমির তথ্যমতে আজ মেলায় সাতটি নতুন বই এসেছে। সন্দেশ প্রকাশনী থেকে আফসানা বেগমের উপন্যাস ‘প্রতিচ্ছায়া’ বের হয়েছে। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। দেওয়ান রবীন্দ্রনাথের অনুবাদ গ্রন্থ ‘প্রাইভেট লাইফ অফ ইয়াহিয়া খান’ বের হয়েছে ঐতিহ্য থেকে। মূল্য ১৭৫ টাকা। ‘একুশের গুলিবর্ষণ মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর কারিশমা’ লিখেছেন মো. নূরুল আনোয়ার। মোস্তফা বাবুর কবিতার বই ‘চোখ রেখো না চোখে’ গতিধারা প্রকাশনী থেকে বের হয়েছে। আসলাম প্রধানের ছড়ার বই ‘হরেক রকম কা’ বেরিয়েছে নিরন্তর প্রকাশ থেকে। ‘প্রফেসর মর্ডান হোমিওপ্যাথিক প্র্যাকটিসনার্স গাইড’ লিখেছেন প্রফেসর ডা. মোহাম্মদ নজরুল ইসলাম। প্রকাশ করেছে জাতীয় গ্রন্থকেন্দ্র। ‘নীরব বৃত্তে’ আবু জাফর রাজীবের গল্প সংকলন বেরিয়েছে মেলা প্রকাশনী থেকে।
মঙ্গলবার বিকাল চারটায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলা একাডেমির হীরকজয়ন্তী: বাংলা একাডেমিকে ফিরে দেখা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন শফিউল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন ফজলে রাব্বি, আজিজুর রহমান আজিজ, বেগম আকতার কামাল এবং মোহিত কামাল। সভাপতিত্ব করেন অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম।
প্রাবন্ধিক বলেন, হীরকজয়ন্তীতে পৌঁছে বাংলা একাডেমি নিশ্চিতভাবেই বলতে পারে এ প্রতিষ্ঠান আজ বাঙালি জাতির হৃৎস্পন্দনে রূপ নিয়েছে। আমাদের পাঠকদের মাঝে অভিধান-মনষ্কতা তৈরি বাংলা একাডেমির এক অবিস্মরণীয় কাজ। পাশাপাশি প্রাচীন ও মধ্যযুগের পুঁথি সম্পাদনা, বাংলা ভাষায় বিজ্ঞান চর্চা, প্রথম প্রমিত বাংলা ব্যকরণ রচনা, বিভিন্ন বিষয়ে স্মারক প্রকাশনা, বিজ্ঞানভিত্তিক ফোকলোরচর্চা, বাংলা সাহিত্যের বহুমাত্রিক অনুবাদ এবং বিশ্বের দীর্ঘকাল স্থায়ী বইমেলার আয়োজক প্রতিষ্ঠান হিসেবে একাডেমি আজ প্রকৃতার্থেই বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক-প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।
সভাপতির বক্তব্যে মোহাম্মদ আবদুল কাইউম বলেন, বাংলা একাডেমি প্রতিষ্ঠাকালীন সীমতি পরিধি ছাপিয়ে আজ এক বৃহৎ প্রতিষ্ঠানে রূপ নিয়েছে। একাডেমি শুরুতে গবেষণামূলক কার্যক্রমের ওপর জোর দিলেও একই সঙ্গে সমকালীন নাট্যচর্চা এবং সাংস্কৃতিক আন্দোলনেও যুক্ত হয়েছে।
সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন হয়।
আগামীকাল বুধবার বইমেলার তৃতীয় দিন অমর একুশে এবং বাংলা একাডেমির হীরকজয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমিতে স্লোভাকিয়া, মরক্কো, সুইডেন, চীন, তাইওয়ান, যুক্তরাজ্য, ভারত ও বাংলাদেশের কবিদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে দিনব্যাপী আন্তর্জাতিক কবিতা উৎসব। সকাল দশ টায় উৎসবের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে। কাল যথারীতি মেলার ফটক খুলবে বিকাল ৩টায়, বন্ধ হবে রাত আটটায়।