সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

শাহবাগে শিশুপার্কের সামনে অবৈধ দোকানপাট উচ্ছেদ

প্রকাশঃ ০৬ ফেব্রুয়ারি, ২০১৬

রাজধানীর শাহবাগে শিশুপার্কের সামনে থেকে অবৈধ স্থাপনা ও দোকানপাট উচ্ছেদ অভিযান শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এছাড়া শিশুপার্কের ভেতরে অবস্থিত দু’টি রেস্টুরেন্টকে জরিমানাও করা হয়েছে।

শনিবার (০৬ ফেব্রুয়ারি) দুপুর দেড়টার দিকে ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদের নেতৃত্বে এ অভিযান শুরু হয়।

সিটি করপোরেশনের দু’টি বুলডোজার দিয়ে উচ্ছেদ অভিযানটি পরিচালিত হচ্ছে। এরই মধ্যে শিশুপার্কের সামনের ৭০ থেকে ৮০টি দোকান উচ্ছেদ করা হয়েছে। এছাড়া পার্কসংলগ্ন ফুলের দোকানগুলোসহ পাশের ফুলের মার্কেটের বর্ধিতাংশও ভেঙে দেওয়া হচ্ছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনুর রশীদ এ ব্যাপারে বাংলানিউজকে বলেন, শাহবাগের এই এলাকায় যতো দোকানপাট রয়েছে, সবগুলোই অবৈধভাবে গড়ে উঠেছে।

একটা পার্কের সামনে এভাবে সৌন্দর্য নষ্ট করে দোকানপাট-হকার থাকতে পারে না। এর আগেও দু’বার উচ্ছেদ করা হয়েছে। কিন্তু অভিযান শেষ হতেই সবাই আবার ফিরে এসেছেন।

তিনি আরও বলেন, এই এলাকা থেকে দোকানপাটসহ মালামাল সরিয়ে নিতে দু’দিন ধরে মাইকিং করা হয়েছে। তারপরও এতে কেউ কান দেননি। এজন্য উচ্ছেদ ‍অভিযান শুরু করা হয়েছে।

তবে শিশুপার্কের সামনের এলাকার দোকানি জয়নাল, মাসুক, নাসিরসহ বেশ কয়েকজন অভিযোগ করে বলেছেন, পূর্ববর্তী কোনো নোটশ ছাড়াই তাদের দোকান উচ্ছেদ করা হচ্ছে।

রেস্টুরেন্ট দু’টিকে জরিমানা করার ব্যাপারে মামুনুর রশীদ বলেন, শিশুপার্কের ভেতরে ১৪টি রেস্টুরেন্ট রয়েছে। এর মধ্যে অভিজাত স্ন্যাকস ও অপু স্ন্যাকসকে যথাক্রমে পাঁচ হাজার ও তিন হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অভিজাত স্ন্যাকস নির্ধারিত সীমানার বাইরে টেবিল-চেয়ার রেখেছিল। আর অপু স্ন্যাকস মূল্যতালিকার চেয়ে বেশি দামে পণ্য বিক্রি করছিল।