রবিবার ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সৌদির সঙ্গে সমঝোতায় আগ্রহী ইরান

প্রকাশঃ ১১ ফেব্রুয়ারি, ২০১৬

আন্তর্জাতিক ডেস্ক : জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার চাঙ্গা করতে সৌদি আরবের সঙ্গে সমঝোতাভিত্তিকে কাজ করতে প্রস্তুত ইরান। শুধু সৌদি আরব নয়, উপসাগরীয় তেলসমৃদ্ধ দেশগুলোর সঙ্গেও এ বিষয়ে কাজ করার আগ্রহ দেখিয়েছে দেশটি।
আলজাজিরা অনলাইনের এক খবরে বুধবার এ তথ্য জানানো হয়েছে।
ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর ইরান ঘোষণা দেয় প্রতিদিন গড়ে ৫ লাখ ব্যারেল তেল উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে তারা। চাহিদার চেয়ে বেশি তেল উত্তোলন করায় এরই মধ্যে বাজারের নাজুক অবস্থা তৈরি হয়েছে। এই অবস্থায় ইরান এত বেশি পরিমাণ তেল উত্তোলন করলে, জ্বালানির তেলের আন্তর্জাতিক বাজার ভয়াবহ রকমের বিপর্যয়ে পড়বে। এই বিপর্যয় এড়াতে সৌদি আরবের সঙ্গেও সমঝোতা করতে প্রস্তুত ইরান।
ইরানের তেলমন্ত্রী বাইজান জাঙ্গেনেহ জানিয়েছেন, তেল রপ্তানির শীর্ষ সংগঠন ওপেক এবং সৌদি আরবের সঙ্গে তেলবিষয়ক যেকোনো ধরনের সংলাপ ও সংস্কারমূলক আলোচনায় রাজি আছেন তারা।
জানুয়ারির শুরুর দিকে ইরানের তেলমন্ত্রী বলেছিলেন, রাজনৈতিক উদ্দেশ্যে অনেক দেশ ইচ্ছাকৃতভাবে প্রয়োজনের বেশি তেল উত্তোলন করছে। কিন্তু যদি রাজনৈতিক সদিচ্ছা থাকে, তাহলে এক সপ্তাহের মধ্যে তেলের দামে ভারসাম্য আনা সম্ভব।
তেল উত্তোলনকারী কোনো দেশ বর্তমান বাজারমূল্যে সন্তুষ্ট নয়। এই অবস্থা তেল সরবরাহে দীর্ঘমেয়াদে ক্ষতিকর প্রভাব ফেলবে।
জাঙ্গেনেহ আরো জানিয়েছেন, তেল উত্তোলন ব্যবস্থা পুরোপুরি কার্যকর করতে ইরানের প্রয়োজন হচ্ছে ২০০ বিলিয়ন ডলার।
২০১৪ সাল থেকে তেলের দাম পড়তে শুরু করেছে। সেই থেকে এ পর্যন্ত তেলের দাম কমেছে প্রায় ৭০ শতাংশ। কিন্তু ওপেক দেশগুলো তেলের উত্তোলন বন্ধ করছে না। প্রতিদিন তারা ৩ কোটি ব্যারেল তেল উত্তোলন করছে।