রবিবার ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

স্বাধীনতা অর্জনে আনসার বাহিনীর ভূমিকা গুরুত্বপূর্ণ

প্রকাশঃ ১১ ফেব্রুয়ারি, ২০১৬

নিজস্বপ্রতিবেদকঃ নিজস্বপ্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৪৮ থেকে ১৯৭১ পর্যন্ত প্রতিটি আন্দোলনে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালেন করেছে। বিশেষ করে বাঙালির স্বাধীনতা অর্জনে এ বাহিনী ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।
বৃহস্পতিবর গাজীপুরের সফিপুরে আনাসার ভিডিপি একাডেমিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৬তম জাতীয় সমাবেশের উদ্বোধন কালে তিনি এ কথা বলেন।
শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিশেষ করে গত বছর যখন ২০ দলীয় জোটের জ্বালাও-পোড়াও রাজনীতি শুরু করে তখন আনসার সদস্যরা রেললাইন রক্ষা করেছন। রেললাইন রক্ষা করতে গিয়ে অনেক আনসার সদস্য জীবন দিয়েছেন। আমি তাদের আত্মার প্রতি শ্রদ্ধা জানায়।
তিনি আরো বলেন, আনসার বাহিনীর নিজস্ব একটা ইতিহাস আছে। ১৯৪৮ থেকে ১৯৭১ পর্যন্ত প্রতিটি আন্দোলনে এ বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ১৯৭৫ সালে বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যা করা হয়। আমরা দুই বোন বিদেশে থাকায় বেঁচে যায়। ২৬ বছর পর আমরা ১৯৯৬ সালে ক্ষমতায় এসে সরকার গঠন করি। তখন আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অনেক সুয়োগ সুবিধা বৃদ্ধি করি।