শনিবার ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

এটিএম বুথে জালিয়াতি, ছায়া তদন্ত করছে ডিবি

প্রকাশঃ ১৫ ফেব্রুয়ারি, ২০১৬

সম্প্রতি রাজধানীর বিভিন্ন ব্যাংকের কয়েকটি এটিএম বুথে জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় ছায়া তদন্ত শুরু করেছে পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ।
সোমবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম এ তথ্য জানান।
সাংবাদিদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাংকের এটিএম বুথে জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় বনানী থানায় একটি মামলা হয়েছে বলে আমরা জানতে পেরেছি।
‘এমন ঘটনায় কোনো ভোক্তভোগী ও সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষ গোয়েন্দা পুলিশের কাছে কোনো অভিযোগ করেননি। বিষয়টি আমরা গণমাধ্যমের ম‍াধ্যমেই জেনেছি। তবে অভিযোগ না পেলেও বিষয়টি নিয়ে গোয়েন্দা পুলিশ ছায়া তদন্ত করেছে।’
বুথে টাকা জালিয়াতির ঘটনায় বিদেশি নাগরিকের জড়িত থাকার বিষয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশে অনেক বিদেশি নাগরিক এসে থাকছেন। বিভিন্ন অপরাধের সঙ্গে আফ্রিকান দেশগুলোর বেশ কিছু নাগরিকের জড়িত থাকার প্রমাণও পাওয়া গেছে। এ কারণে অনেককে তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।
‘আবার আইনগত কারণে বাকিদের ফেরত পাঠানো যায় না। পরে তাদের মধ্যে অনেকেই পুনরায় ফিরে এসে আবারও বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েন।’
তিনি বলেন, এটিএম বুথের ঘটনায় যদি কোনো বিদেশি জড়িত থেকে থাকে তবে গোয়েন্দা পুলিশের তদন্তে তা বেরিয়ে আসবে।