সোমবার ১৭ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৪ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

গুরুত্বপূর্ণ পদে পদায়নে সতর্কতার সুপারিশ সংসদীয় কমিটির –

প্রকাশঃ ১৮ ফেব্রুয়ারি, ২০১৬

ঢাকা: প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে পদায়নের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করেছে এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের ‘‘জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’’র ১৩ম বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়।

কমিটি সভাপতি এইচ এন আশিকুর রহমান ঢাকাটাইমসকে জানান, আমরা নির্দেশনা দিয়েছি প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে যেন মেধাবীদের গুরুত্ব দিয়ে পদোন্নতি দেয়া হয়।

দীর্ঘ ৮ থেকে ১০ বছর ধরে মেধাবীরা পদবঞ্চিত এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমরা যোগ্যদের পদোন্নতি দিতে সুপারিশ করেছি। তবে রাজনৈতিক বিবেচনায় নয়।”

তিনি বলেন, মোটিভেশনালসহ গুরুত্বপূর্ণ পদে পদায়নের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

বৈঠকে ১১তম ও ১২তম বৈঠকের সিদ্ধান্তের বাস্তবায়নের অগ্রগতি, বিদ্যমান – Performance Appraisal পদ্ধতি এর কার্যকারিতা, জনপ্রশাসনে নিয়োগ প্রক্রিয়া এবং চীন ও ভিয়েতনাম শিক্ষা সফর সর্ম্পকে আলোচনা করা হয়।

এছাড়া সকল উপজেলা পর্যায়ে সহকারি কমিশনার (ভূমি) শূন্য পদগুলো জরুরি ভিত্তিতে পূরণ করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটি সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, এ.বি.এম ফজলে করিম চৌধুরী, মোঃ আব্দুর রহমান, সুকুমার রঞ্জন ঘোষ, মুস্তফা লুৎফুল্লাহ এবং বেগম খোরশেদ আরা হক।