মঙ্গলবার ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২২শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

এশিয়া কাপে ভারত-পাকিস্তান পরিসংখ্যান

প্রকাশঃ ২৭ ফেব্রুয়ারি, ২০১৬

ঢাকা: শনিবার এশিয়া কাপের চতুর্থ দিন মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে সাতটায়। এই ম্যাচ শুরু হওয়ার আগে এশিয়া কাপে ভারত-পাকিস্তান পরিসংখ্যান জেনে নেয়া যাক।

এশিয়া কাপে মুখোমুখি: এশিয়া কাপে এ পর্যন্ত ১১বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। দুই দলই পাঁচবার করে জিতেছে। ১৯৯৭ এশিয়া কাপে কলম্বোয় খারাপ আলোর জন্য ভারত-পাক ম্যাচ ভেস্তে যায়।

টি-২০ মুখোমুখি: এবার প্রথম টি-টোয়েন্টি ফরম্যাটে হচ্ছে এশিয়া কাপ। কিন্তু এ পর্যন্ত টি-টোয়েন্টি ফরম্যাটে ভারত ও পাকিস্তান ছয়বার মুখোমুখি হয়েছে। যার মধ্য চারবার জিতেছে ভারত। আর একবার জিতেছে পাকিস্তান।

শেষ টি-টোয়েন্টি: ভারত-পাকিস্তানের শেষ টি-টোয়েন্টি হয়েছিল ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। ওই ম্যাচটি মিরপুরে অনুষ্ঠিত হয়েছিল। ধরাশায়ী হয়েছিল পাকিস্তান। সাত উইকেটে জিতেছিল ভারত। প্রথম ব্যাট করে ভারতীয় স্পিনারদের সামনে ১৩০ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। নয় বল বাকি থাকতেই সাত উইকেটে ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া।

দলের সর্বাধিক স্কোর: ২০১২ সালের এশিয়া কাপে ঢাকায় পাকিস্তান ৩২৯ রান করেছিল। আর ভারত করেছিল ৩৩০।

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর: বিরাট কোহলি ১৮৩। ২০১২ সালে মিরপুরে ১৪৮ বলে ১৮৩ রানের ইনিংস খেলেছিলেন কোহলি।

সর্বনিম্ন স্কোর: ১৯৮৪ সালে শারজায় ভারতের ১৮৮ রানের জবাবে ১৩৪ রানে অল-আউট হয়ে যায় পাকিস্তান। রজার বিনি ও রবি শাস্ত্রী তিনটি করে উইকেট নিয়েছিলেন।

সর্বোচ্চ রানের পার্টনারশীপ: মোহাম্মদ হাফিজ ও নাসির জামসেদের ২২৪ রানের পার্টনারশীপ। ২০১২ সালে মিরপুরে এই পার্টনারশীপ গড়েছিলেন দুই ওপেনার।

ব্যক্তিগত সেরা বোলিং: ১৯ রানে পাঁচ উইকেট নিয়েছিল আকিব জাভেদ। ১৯৯৫ সালে শারজায় আকিব ৯ ওভারে ১৯ রান দিকে পাঁচ উইকেট নিয়েছিলেন। ভারতের সেরা বোলিং স্কোর ভেঙ্কটেশ প্রসাদের। ১৭ রানে চার উইকেট নিয়েছিলেন তিনি।
statistics_103707