শনিবার ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৬শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

মন্ত্রণালয়কে উপেক্ষা, ১২০৯ শিক্ষা প্রতিষ্ঠানকে ফের নোটিশ

প্রকাশঃ ২৮ ফেব্রুয়ারি, ২০১৬

নিজস্বপ্রতিবেদকঃ অতিরিক্ত ফি নেয়ার ব্যাখ্য চেয়ে মন্ত্রণালয়ের নোটিশের কোনো জবাব না দেয়ায় ১২০৯টি শিক্ষা প্রতিষ্ঠানকে ফের কারণ দর্শানোর নোটিশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এসএসসি পরীক্ষায় বর্ধিত ফি নেয়ার পরিপ্রেক্ষিতে এ নোটিশ দেয়া হয়েছিল। জবাব না পেয়ে গত ২৫ ফেব্রুয়ারি ফের এ নোটিশ দেয়া হয় এবং আগামী ২৫ মার্চের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।
রোববার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা জানান।
মন্ত্রী জানান, ওইসব প্রতিষ্ঠান থেকে সন্তোষজনক উত্তর না পাওয়া গেলে ব্যবস্থা নেয়া হবে।
নাহিদ বলেন, ২০১৫ সালের এসএসসি পরীক্ষার জন্য শিক্ষা বোর্ডগুলো বিজ্ঞান বিভাগের জন্য ৩০০ টাকা কেন্দ্র ফি সহ মোট ১৪৫০ টাকা এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ২৫০ টাকা কেন্দ্র ফি সহ ১৩৩০ টাকা নির্ধারণ করে। কিন্ত কিছুসংখ্যক প্রতিষ্ঠান বর্ধিত ফি আদায় করে। এ প্রেক্ষিতে ৭ দিনের মধ্যে বর্ধিত ফি ফেরত দিতে নির্দেশনা দেয় মন্ত্রণালয়।
এছাড়া বর্ধিত ফি নেয়ার বিষয়টি জানাজানি হলে আদালত অতিরিক্ত ফি আদায়কারী প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটিকে অকার্যকর ঘোষণা করে রুল জারি করেন।
মন্ত্রী জানান, এ পরিপ্রেক্ষিতে বর্ধিত ফি নেয়ার অভিযোগ আছে এমন ৩ হাজার ৩৮টি প্রতিষ্ঠান পাওয়া যায়। যার মধ্যে ৮৩০ প্রতিষ্ঠান অতিরিক্ত ফি ফেরত দিয়েছে। ৯৯৯টি প্রতিষ্ঠান জানিয়েছে তারা অতিরিক্ত ফি নেয়নি এবং ১২০৯টি প্রতিষ্ঠান কোনো জবাব দেয়নি।
এ বিষয়ে নাহিদ বলেন, অতিরিক্ত ফি নিয়েছে কি না না যাচাই করতে ৯৯৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত চলছে।
অনেক স্কুলেও তো ভর্তি ফি বেশি নেয়া হচ্ছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মন্ত্রী বলেন, আজকের ব্রিফিংয়ে শুধু এসএসসি পরীক্ষায় যেসব প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করেছে তাদের বিষয়ে জানানো হলো। স্কুল ফির বিষয়ে পড়ে জানানো হবে।
2015_09_06_18_15_16_dOzfbcQATDL5XW3phcNeZ5e8oImYAM_originalমন্ত্রী বলেন, যেসব প্রতিষ্ঠান অতিরিক্ত ফি নিয়েছে সেসব প্রতিষ্ঠান রেহাই পাবে না।