বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে : প্রধানমন্ত্রী

প্রকাশঃ ২৮ ফেব্রুয়ারি, ২০১৬

নিজস্বপ্রতিবেদকঃ দেশের অর্থনৈতিক উন্নয়নে ১০০টি শিল্পাঞ্চল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার দুপুুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের উদ্বোধনকালে এ কথা জানান তিনি।
প্রধানমন্ত্রী বলেন, আমরা দেশে ১০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলেছি। সারা দেশে এমন ১০০টি অঞ্চল গড়ে তুলতে হবে। এ কাজে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে না এলে দেশের অর্থনীতি গতিশীল হবে না।
এসময় একযোগে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলসহ সরকারি-বেসরকারি ১০টি অর্থনৈতিক অঞ্চলের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।
দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনায় জাতিরজনক বঙ্গবন্ধু যে সরকারি, বেসরকারি ও কো-অপারেটিভ উদ্যোগের কথা বলেছিলেন, সরকার সে পথ অনুসরণ করেই এগিয়ে যাচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।
শিল্পের প্রসারে সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ, জিটুজি, পিপিপি উদ্যোগ বা প্রয়োজনীয় যেকোনো উদ্যোগ নেয়া হবে বলেও জানান তিনি।
শেখ হাসিনা বলেন, ‘আমাদেরকে বিভিন্ন এলাকায় পরিকল্পিতভাবে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। যেন আমাদের নদী-পরিবেশ দূষিত না হয়। ঘনবসতি বারবার উঠিয়ে দিতে না হয়, সেদিকেও লক্ষ্য রাখতে হবে।’
শেখ হাসিনা বলেন, ‘একসময় সরকারি বিটিভি ছাড়া বেসরকারি খাতে কোনো টেলিভিশন ছিল না। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে বেসরকারি খাতে টেলিভিশন চালানোর সুযোগ দেয়। একটামাত্র সরকারি ফোন ছিল, আওয়ামী লীগ ক্ষমতায় এসে বেসরকারি খাতে মোবাইল সেবার দরজা খুলে দেয়।’
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) বাস্তবায়নে গড়ে ওঠা এ ১০টি অর্থনৈতিক অঞ্চলের মধ্যে চারটি সরকারি ও ছয়টি বেসরকারি। সরকারিগুলো হলো চট্টগ্রামের মিরসরাই, মৌলভীবাজারের শ্রীহট্ট ও বাগেরহাটের মংলা এবং কক্সবাজারের সাবরাং অঞ্চল রয়েছে।
shake-hasina-b20160228081700বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা ছয়টি হলো, নরসিংদীর পলাশে ‘এ কে খান অর্থনৈতিক অঞ্চল’, মুন্সীগঞ্জের গজারিয়ায় ‘আবদুল মোনেম অর্থনৈতিক অঞ্চল’, নারায়ণগঞ্জের ‘মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল’ ও ‘মেঘনা অর্থনৈতিক অঞ্চল’, গাজীপুরে ‘বে অর্থনৈতিক অঞ্চল’ এবং নারায়ণগঞ্জে ‘আমান অর্থনৈতিক অঞ্চল’।