বৃহস্পতিবার ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

২০১৮ সালের মধ্যে পদ্মাসেতুর কাজ শেষ হবে

প্রকাশঃ ২৯ ফেব্রুয়ারি, ২০১৬

ডেস্ক: পদ্মা সেতুর নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে এবং ২০১৮ সালের মধ্যে সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংসদীয় কমিটিকে অবহিত করা হয়।
পদ্মা সেতু প্রকল্পের সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি ২৯ শতাংশ এবং মূল সেতুর ভৌত অগ্রগতি ১৯ শতাংশ। মোট প্রকল্প ব্যয় ২৮৭৯৩.৩৯ (আটাশ হাজার সাতশত তিরানব্বই দশমিক তিন নয়) কোটি টাকা। জানুয়ারি ২০১৬ পর্যন্ত ক্রমপুঞ্জিত ব্যয় ৯৪৬৮.১১ (নয় হাজার চার শত আটষট্টি দশমিক এক এক) কোটি টাকা যা মোট বরাদ্দের ৩২.৮৮ শতাংশ।
দশম জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ তথ্য জানানো হয়।
সংসদ ভবনে আজ অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. একাব্বর হোসেন। কমিটি সদস্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, এ.কে.এম আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহাম্মদ তৌফিক, নুরুজ্জামান আহমেদ, ফয়জুর রহমান, নাজমুল হক প্রধান, মোঃ মনিরুল ইসলাম এবং লুৎফুন নেসা বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে মন্ত্রণালয়ের যতগুলো প্রকল্প বাস্তবায়ন কাজ চলমান রয়েছে সেগুলো সংসদীয় কমিটি কর্তৃক সরেজমিনে পরিদর্শনের সুপারিশ করে কমিটি।
পদ্মা সেতু নির্মাণ কাজের অগ্রগতি সম্পর্কে অবহিত হওয়ার জন্য হালনাগাদ তথ্যসমুহ সংসদীয় কমিটি সদস্যদের মোবাইল এসএমএস এর মাধ্যমে অবহিত করার সুপারিশ করা হয়।
সিএনজি অটোরিকশাগুলো মিটারে নির্ধারিত ভাড়ার চেয়ে যাতে অতিরিক্ত ভাড়া আদায় না করে এবং যাত্রীদের বাধ্য করে যাতে ভাড়া আদায় না করতে পারে সে জন্য সিএনজি মালিক এবং ড্রাইভারদের প্রতি আরো কঠোর নজরদারি বাড়াতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
মন্ত্রণালয় থেকে কোন টেকনিক্যাল টিম বিদেশে প্রেরণের আগে সেটি সংসদীয় কমিটিকে অবহিত করার সুপারিশ করে কমিটি।
বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবগণ, মন্ত্রণালয় সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।
পাঠকের মন্তব্য2016-02-28_6_757837