শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

ধর্ষণকারী স্বামীর একই শাস্তি দাবি

প্রকাশিতঃ ১২ মার্চ, ২০১৬  

ডেস্কঃ rekhasharma_105325 বৈবাহিক সম্পর্ক ধর্ষণের মতো ঘটনা জায়েজ করে না বলে মন্তব্য করেছেন ভারতের ন্যাশনাল কমিশন ফর উইমেনের সদস্য রেখা শর্মা।

তিনি বলেন, আমরা ধর্মের নামে স্বামীর হাতে মেয়েদের নির্মম নির্যাতনের মুখে ঠেলে দিতে পারি না। ধর্ষণ ধর্ষণই, স্বামী দ্বারা হোক কিংবা অন্য কারও দ্বারাই হোক। সবক্ষেত্রে শাস্তিও এক হওয়া উচিৎ।

স্বামী কর্তৃক ধর্ষণকে অপরাধ হিসেবে গণ্য করা ভারতের সংস্কৃতির সঙ্গে ‘সাজুয্যপূর্ণ নয়’ বলে রাজ্যসভায় ভারতের নারী ও শিশু উন্নয়নমন্ত্রী মানেকা গান্ধীর বক্তব্যের প্রতিক্রিয়ায় রেখা শর্মা এই টুইট করেছেন বলে টাইমস অফ ইন্ডিয়া জানিয়েছে।

অনিচ্ছুক নারীকে স্বামী যৌনসম্পর্কে বাধ্য করলে তার প্রতিকারের আইন বিশ্বের অনেক দেশেই রয়েছে।

এটা স্বীকার করেই মানেকা বৃহস্পতিবার রাজ্যসভায় বলেছিলেন, ‘সংস্কৃতি, ধর্মীয় বিশ্বাস, শিক্ষার অনগ্রসরতা’ ইত্যাদি নানা কারণে ভারতের সঙ্গে এটা খাপ খায় না।

এর প্রতিক্রিয়ায় রেখা শর্মা টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, কোনো সমস্যা ঠেকাতে আইন একটি কার্যকর পন্থা। অপরিচ্ছন্নতা নিয়ে ভারতের নাগরিকদের অনেকেই উদাসীন। কিন্তু তারাই বিদেশে কিন্তু এই ক্ষেত্রে আইন মেনে চলেন। স্বামী কর্তৃক ধর্ষণ যখন বিশ্বের অন্য দেশে অপরাধ হিসেবে স্বীকৃত, তখন ভারতে তা হবে না কেন?

এই জন্য সরকারের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব রাখবেন জানিয়ে ন্যাশনাল কমিশন ফর উইমেনের এই সদস্য বলেন, আমি চাই বিষয়টি নিয়ে সবার মধ্যে আলোচনা হোক, একটা ফল বেরিয়ে আসুক। –