শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

গভর্নরের ওপর ক্ষুব্ধ প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ ১৪ মার্চ, ২০১৬  

ঢাকা: রিজার্ভ থেকে টাকা হাতিয়ে নেয়া হয়েছে জেনেও তা গোপন রাখায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড.আতিউর রহমানের উপর ক্ষুব্ধ হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) মনোনয়ন বোর্ডের সভায় তিনি এমন মনোভাব প্রকাশ করেছেন বলে বৈঠকে উপস্থিত একাধিক নেতা ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন।

বৈঠকে উপস্থিত নেতারা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গভর্নর এই ঘটনাকে কেন ধামা-চাপা দেওয়ার চেষ্টা করেছে? আমি কেন পরে বিষয়টি জানতে পারলাম? তদন্ত চলছে, দোষী যেই সাব্যস্ত হোক তাকে আইনের আওতায় আসতেই হবে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর এর কার্যক্রম নিয়ে সোমবার মন্ত্রিসভার বৈঠকে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বৈঠকে বলেন, জাতীয় ও আন্তর্জাতিকভাবে আমরা এগিয়ে যাচ্ছি। সবাই আমাদের প্রশংসা করতে শুরু করেছে। যুক্তরাজ্যের কার্গো বিমান বন্ধের ঘটনা, বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাট-এ দুটি ঘটনা আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা ঢাকাটাইমসকে জানান, মনোনয়ন সংক্রান্ত কাজ শুরু হওয়ার আগেই বাংলাদেশ ব্যাংকের টাকা আত্মসাতের বিষয়টি আলোচনায় আসে।

হ্যাকিংয়ের এ ঘটনায় প্রধানমন্ত্রী বিস্ময় প্রকাশ করে বলেন, এতগুলো টাকা সরিয়ে ফেলা হলো বাংলাদেশ ব্যাংক জেনেও গোপনীয়তা রক্ষা করার চেষ্টা করল কী করে?

প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিকে অবশ্যই শাস্তির আওতায় আনতে হবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের গভর্নর যদি দায়িত্বে অবহেলা করে থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে কঠোর মনোভাব ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি ভোররাতে সুইফট মেসেজিং সিস্টেম হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮১ মিলিয়ন ডলার ফিলিপাইনের একটি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে সরিয়ে ফেলা হয়। যা চলতি মাসে পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পর জানাজানি হয়।

1435822626_105534