রবিবার ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ | ২০শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

বিশ্বসঙ্গীতের আসরে একখণ্ড বাংলাদেশ

প্রকাশঃ ১৭ মার্চ, ২০১৬

নিজস্বপ্রতিবেদকঃ বিশ্ব সঙ্গীতের গুরুত্বপূর্ণ সঙ্গীতের আসর ‘সাউথ বাই সাউথ ওয়েস্ট ২০১৬’-এ যোগ দিয়েছে জনপ্রিয় ব্যান্ডদল চিরকুট। প্রথমবারের মতো কোন বাংলাদেশী ব্যান্ড উৎসবে গাওয়ার সুযোগ পাচ্ছে। সপ্তাহখানেক আগেই আমেরিকায় পাড়ি জমিয়েছে দলটি। দেশটির গুরুত্বপূর্ণ কয়েকটি শহরে গান নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে সুমী, ইমনরা।

গত ১৩ মার্চ সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য তারা অংশ নেয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’ নামের একটি কনসার্টে। যেখান থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে বাংলাদেশের পথশিশুদের কল্যাণে। তবে ‘সাউথ বাই সাউথ ওয়েস্টে’র মূল আয়োজন শুরু হয় গতকাল। আজ অনুষ্ঠানে গান পরিবেশন করবে ‘চিরকুট’। বিশ্বসংগীতের সে আসরে ‘চিরকুট’ যেন একখণ্ড বাংলাদেশ হয়ে উঠেছে। দেশের পতাকা বুকে জড়িয়ে তোলা কিছু ছবি ফেসবুকে পোস্ট করেছেন দলটি।

আমেরিকা থেকে ‘চিরকুট’-এর সদস্য ইমন বলেন, ‘বাংলাদেশ থেকে প্রথমবারের মতো এসএক্সএসডব্লিউতে গান পরিবেশন করলাম আমরা। উৎসবটি বিশ্বের অন্যতম বড় উৎসবের একটি। বাংলাদেশী ব্যান্ড হিসেবে এই আয়োজনে অংশ নিতে পেরে খুব ভালো লাগছে।’

টানা এক মাসের সফরে যুক্তরাষ্ট্রের সাতটি স্থানে সংগীত পরিবেশনের মিশন নিয়ে দেশ ছাড়ে ‘চিরকুট’। আজ ও আগামীকাল এসএক্সএসডব্লিউ উৎসবে, ২৬ মার্চ ফ্লোরিডায়, ৩ এপ্রিল নিউইয়র্ক ও ১০ এপ্রিল আটলান্টায় পৃথক তিনটি কনসার্টে অংশ নেবেন তারা।