শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

মেহেরপুরে গ্রাম্য সালিসে চুরির অপবাদে জরিমানা” অপবাদ সহ্য করতে না পেরে নবম শ্রেণির ছাত্রের মৃত্যু

প্রকাশিতঃ ২১ মে, ২০১৯  


জেলা প্রতিনিধি: সালিসে চুরির অপবাদে মারধর ও জরিমানা করায় অপবাদ সহ্য করতে না পেরে রাব্বি হাসান (১৫) নামের এক শিক্ষার্থী আত্মহত্যা করেছে। ঘটনাটি ঘটেছে মেহেরপুরের গাংনী উপজেলার কড়ুইগাছি গ্রামে। এ ঘটনায় নিহতের পরিবার থেকে অভিযোগ করা হয়েছে অন্যায়ভাবে সালিস করায় তাদের ছেলে লজ্জা ও ঘৃণায় আত্মহত্যা করেছে। নিহত রাব্বি হাসান উপজেলার কড়ুইগাছি গ্রামের চেনির উদ্দিনের ছেলে ও স্থানীয় কেএবি বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র।

জানা যায়, মঙ্গলবার সকালে রাব্বি হাসান ও তার সহপাঠী জনি কছিমুদ্দিনের দোকানে কিছু ক্রয় করতে যায়। এ সময় দোকানের ভেতর থাকা দোকান মালিক কছিমুদ্দিন শুয়ে ছিল। তাদের দুজনের উপস্থিতি দেখে দোকান মালিক কছিমুদ্দিন সন্দেহবশত তাদের ধরে রশি দিয়ে বেঁধে রাখে। পরে স্থানীয় নেতা ও সাবেক প্রতিনিধিরা ওই শিক্ষার্থীদের অভিভাবককে ডেকে তাদের ১০ হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেয়। এর পরপরই রাব্বি হাসান ওই অপবাদ সহ্য করতে না পেরে বাড়ি গিয়ে ঘরের চালার সাথে রশি দিয়ে আত্মহত্যা করে। 

নিহতের বাবা চেনির উদ্দিন অভিযোগ করে জানান, সাবেক মেম্বর আ. হান্নান হনা, সাবেক ছাত্রলীগ নেতা হাসান রাজা সেন্টু ও রাইপুর গ্রামের নকিমদ্দিন মোল্লার ছেলে হুদা অন্যায়ভাবে সালিস করে তাদের ছেলের নামে চুরের অপবাদ দিয়ে মারধর করেছে এবং জরিমানাও করেছে। যে কারণে সে অপবাদ সইতে না পেরে গলাই রশি দিয়ে আত্মহত্যা করেছে। আমরা এ হত্যাকাণ্ডের বিচার চাই।

এদিকে এ ঘটনার পর থেকে মাতবররা আত্মগোপন করায় তাদের সাথে যোগাযোগ করা বা কথা বলা সম্ভব হয়নি। 

গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হরেন্দ্রনাথ সরকার জানান, কেউ চুরি বা অন্যায় করলে তার জন্য আইন আছে। কেউ সালিস করে বিচার করতে পারে না। আমরা সালিসকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। তাদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।