শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

হিলি স্থলবন্দরে দুই দিনের ব্যবধানে পেঁয়াজের কেজিতে ২০ থেকে ২২ টাকা দাম বেড়েছে

প্রকাশিতঃ ১৬ সেপ্টেম্বর, ২০১৯  


নিজস্ব প্রতিবেদক, হিলি স্থলবন্দর দিয়ে ৮৫২ ডলারে পেয়াজ আমদানি শুরু হয়েছে। ফলে দুই দিনের ব্যবধানে কেজিতে ২০ থেকে ২২ টাকা দাম বেড়েছে। ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থা “ন্যপেড” গত শুক্রবার হঠাৎ করে পেঁয়াজের রপ্তানি মূল্য ৩৫০ ডলার থেকে বাড়িয়ে ৮৫২ মার্কিন ডলার নিধারণ করে। এর ফলে বন্ধ হয়ে যায় বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি।

আগের দেওয়া ৩৫০ ডলারে এলসিগুলোর বিপরীতে ভারতের কাষ্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রপ্তানির অনুমতি না দেওয়ায় গত শনিবার থেকে বিপাকে পড়ে দেশের পেঁয়াজ আমদানিকারকরা। আজ রবিবার বিভিন্ন ব্যাংকে পুরনো এলসি গুলো পুনরায় এ্যমানমেন্ড এবং নতুন করে এলসি করে পেঁয়াজ আমদানি করছেন আমদানিকারকরা।

এতোদিন প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৩০০ থেকে ৩৫০ মার্কিন ডলারে আমদানি করা হলেও এখন থেকে প্রতি মেট্রিক টন পেঁয়াজ ৮৫২ মার্কিন ডলারে ব্যবসায়ীদের আমদানি করতে হচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৮ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। এদিকে আজ রবিবার ৮৫২ ডলারে আমদানি করা পেয়াজ পাইকারি বাজারে প্রতি কেজি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।  

ভারত সরকার পেঁয়াজের রপ্তানি মূল্য বাড়িয়ে দেওয়ায় দেশের খোলা বাজারে পেঁয়াজের দাম আরো বেড়ে যাবার আশঙ্কা করছেন বন্দরের ব্যবসায়ীরা।