শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিশ্ববাজারে দরপতন হওয়ায় স্বর্ণের দাম আরো একধাপ কমল,কার্যকর আজ থেকেই

প্রকাশিতঃ ২১ আগস্ট, ২০২০  

ডেস্ক রিপোর্ট :প্রতি ভরি স্বর্ণে প্রায় দেড় হাজার টাকা কমিয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বিশ্ববাজারে দরপতন হওয়ায় দেশের বাজারে স্বর্ণের দাম আরো একধাপ কমল। ১৪৫৮ টাকা কমিয়ে ২২ ক্যারেট ওজনের প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ২৫৮ টাকা।

আজ শুক্রবার (২১ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স সমিতির প্রেস বিজ্ঞপ্তি ও তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বাজুস জানিয়েছে, শুক্রবার দুপুর থেকেই সারাদেশে কার্যকর করা হয়েছে নতুন দাম। এর আগে চলতি মাসের ১৩ তারিখে প্রতিভরি ২২ ক্যারেট সোনার দাম ৩ হাজার ৫০০ টাকা কমিয়ে করা হয় ৭৩ হাজার ৭১৬ টাকা। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির সাথে সাথে গত কয়েক মাসে দফায় দফায় বেড়ে খাটি সোনার ভরি ৭৮ হাজার টাকা ছাড়ায়।

গত প্রায় তিন সপ্তাহ ধরে বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী হওয়ায় দেশের বাজারে দাম কামনো হচ্ছে বলে জানায় বাজুস। নতুন তালিকা অনুযায়ী, ২১ ক্যারেট সোনার ভরি পড়বে ৬৯ হাজার ১০০ টাকা। ১৮ ক্যারেট মানের সোনার ভরি ৬০ হাজার ৩৬১ টাকা, সনাতনী সোনার প্রতিভরির নতুন দাম ৫০ হাজার ৪০ টাকা। রূপা বিক্রি হবে আগে দামেই ৯৩৩ টাকা ভরি।

উল্লেখ্য,  চলতি বছরের প্রথম প্রায় আট মাস দাম ওঠানামার মধ্যে বেশ অস্থির সময় পার করেছে দেশের সোনার বাজার। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে মোট ৭ বার বাড়ানো হয় সোনার দাম। এর মধ্যে টানা ৪ বার বাড়ে মূল্যবান এই ধাতুর দাম। আর দামের বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে তিনবার কমানো হল সোনার দাম।

অর্থাৎ ৫ জানুয়ারি থেকে ২১ আগস্ট পর্যন্ত ১০ বার সোনার বাজার দর ঠিক করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি বাজুস। তবে, দেশের ব্যবসায়ীরা একবারও হাত দেয়নি রূপাতে। অর্থাৎ সাড়ে ৭ মাসে দাম ওঠানামায় বাজারে সোনা অস্থিরতা দেখালেও মূল্যবান এই ধাতুর পাশে নিরব থেকেছে রূপা।