বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ | ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

১৪শিক্ষার্থীদের চুল কেটে দেয়া সেই শিক্ষিকা সাময়িক বরখাস্ত

প্রকাশিতঃ ০১ অক্টোবর, ২০২১  

বিশেষ প্রতিনিধি:অবশেষে শিক্ষার্থীদের চুল কেটে দেয়ার অভিযোগে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের সেই শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে সাময়িক বরখাস্ত করল বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত এবং একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে ১৬তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী তাকে এ সাময়িক বহিষ্কার করা হয়।

এ বহিষ্কারের পরপরই রবির রেজিস্টার সোহরাব হোসেন কান্দাপাড়ার প্রশাসনিক ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ফারহানা ইয়াসমিনের সাময়িক বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এ দিন রাত ৮টার দিকে দায়িত্বপ্রাপ্ত ভিসি ও ট্রেজারার আব্দুল লতিফের সভাপতিত্বে সিন্ডিকেটের ১৬তম বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এ সভায় সর্ব সম্মতিক্রমে সাময়িক বহিষ্কারসহ ৩টি বিষয়ে সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্তগুলো হলো- শিক্ষিকা ফারহানা ইয়াসমিনকে সাময়িক বহিষ্কার, রবির সব পরীক্ষা স্থগিত, প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও তদন্ত কমিটির প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে আইন অনুযায়ী সাময়িক বহিষ্কার শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

তিনি বলেন, এ সভায় আরও উপস্থিত ছিলেন,সিন্ডিকেট সদস্য ঢাবির কলা অনুষদের ডিন  প্রফেসর আবু মো. দেলোয়ার হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব-৩ সৈয়দা নওয়াবাজাহান ও রবির রেজিস্টার সোহরাব হোসেন প্রমুখ।

এ সভায় শিক্ষিকা কর্তৃক ছাত্র লাঞ্ছিতর ঘটনায় সবাই উষ্মা ও সমবেদনা প্রকাশ করেন।

অপরদিকে প্রথম বর্ষের ছাত্র হাবিব জানায়, শিক্ষিকা ফারহানা ইয়াসমিনের স্থায়ী বহিষ্কার না হওয়ায় এবং প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার সিদ্ধান্ত তারা না মেনে তাদের আন্দোলন ও আমরণ অনশন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া রাত ৮টার দিকে কান্দাপাড়া প্রশাসনিক ভবনের সামনে ফারহানা ইয়াসমিনের কুশপুত্তলিকা দাহ করেছেন শিক্ষার্থীরা।

এছাড়া প্রশাসনিক ও একাডেমিক কর্মকাণ্ড অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার সিদ্ধান্তের প্রতিবাদে তারা কান্দাপাড়া প্রশাসনিক ভবনের সামনে এ রাতেই দায়িত্বপ্রাপ্ত ভিসি ও ট্রেজারার আব্দুল লতিফের কুশপুত্তলিকা দাহ করবেন বলে জানিয়েছেন।

উল্লেখ্য রোববার (২৬ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের প্রথম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান পরিচিতি বিষয়ে ফাইনাল পরীক্ষার হলে প্রবেশের সময় ১৪ জন শিক্ষার্থীর চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান সহকারি প্রক্টর ফারহানা ইয়াসমিন। চুল কেটে দেওয়ায় অপমান সহ্য করতে না পেরে সোমবার (২৭ সেপ্টেম্বর) রাতে নাজমুল হাসান তুহিন নামে এক ছাত্র অতিমাত্রায় ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

এ ঘটনার প্রতিবাদে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে শিক্ষার্থীরা ক্লাস ও সকল পরীক্ষা বর্জন করে একাডেমিক এবং প্রশাসনিক ভবনে তাল ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ শুরু করে। ওইদিন রাতেই  বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান, সহকারি প্রক্টর ও সিন্ডিকেট সদস্য পদ থেকে পদত্যাগ করেন ফারহানা ইয়াসমিন বাতেন। এ ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারপরও ওই শিক্ষিকার স্থায়ী বহিস্কারের দাবী জানিয়ে বুধবার (২৯ সেপ্টেম্বর) সকাল থেকে আমরণ অনশন শুরু করে শিক্ষার্থীরা। অবশেষে এ অচলাবস্থা নিরসনে সিন্ডিকেট সদস্যদের জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।